আসল বাড়ির খোঁজে

  Book review || Mahamudul Hasan Ayan || 03.05.2021 || 2:20PM

বইটা গিফট পেয়েছিলাম ২০১৯ সালের ফেব্রুয়ারী মাসের ২২ তারিখে। মূল কাভারটা উল্টাতেই সিরাজের উক্তিটি ছিলো এমন, "সংক্ষিপ্ত জীবনের মোহে পড়ে থেকো না। স্থানী জীবনের সন্ধান করিও"।
" আসল বাড়ির খোঁজে"❤ বইটি ছিলো আমার লাইফে প্রথম আউট বই। ঠিক সেই সময়টাতে আউট বই পড়াটা আমার জন্য দুর্ভেদ্য একটি বিষয় ছিলো। কিন্তু আজ সকালে বইটা যখন পড়া শুরু করলাম, তখন নিজের আফসোসের বিষটা আর নাইবা বললাম।
বইটা যখন পড়ছিলাম তখন কল্পনা আমাকে তারা করছিলো। যা শুরু হয় মৃত্যুর মাধ্যমে। লেখক আপনাকে প্রথমেই পরকালের প্রথম দরজা বারযাখের দুনিয়ায় নিয়ে যাবে। সেখান থেকে এক এক করে হাশর থেকে শুরু করে জান্নাত-জাহান্নামের লিলাখেলা এতো সুন্দর ও সহজ, সাবলিল ভাষায় আপনার সামনে উপস্থাপন করবে। যা আপনি চোখে না দেখলেও অন্তর দ্বারা অনুভব করতে পারবেন।


বইটার প্রধান চরিত্রে আছে "আব্দুল্লাহ(জান্নাতি)" নামক একজন ব্যক্তি। এছাড়াও তার স্ত্রী নাইমা(জান্নাতি),ছেলে জামশেদ(জাহান্নামি পরবর্তীতে জান্নাতি) ও তার দু'মেয়ে(একজন জান্নাতি অপরজন জাহান্নামি হলেও পরবর্তীতে জান্নাতি)। অনেকটা রুপকথার গল্পের মধ্যমে,আত্মিয়স্বজনের করুন পরিনতি ও আখিরাতে সফল মানুষের চিত্র তুলে ধরা হয়েছে এ বইটিতে।
আপনি যদি আপনের অবস্থা অনুযায়ী, মৃত্যুর পরবর্তী জীবন সম্পর্কে জানতে চান। তাহলে আপনের জন্য এই বইটা থেকে ভালো কোনো বই হতেই পাড়ে না।
২২৩ পৃষ্ঠার এবইটি ১৫টি পাঠে বিভক্ত। যার প্রতিটি পাঠে আপনি জান্নাতের সুখ আর জাহান্নামের আযাবকে নিজ চোখে অনুভব করতে পারবেন। বইটা একটানা পরলে হয়তো সর্বোচ্চ ৪-৫ ঘন্টা লাগতে পারে। তবে এতটুকু বলতে পারি যাদের মনে----জান্নাত বা জাহান্নাম কেমন হবে? হাশরের ময়দানের চিত্র কেমন হবে? হাশরের মাঠে আমারি-বা কী পরিনাম হবে? এমন প্রশ্ন ঘোরা ফেরা করে তাদের জন্য বইটি হতে পারে আশীর্বাদ সরুপ।
আমার কাছে লেখকের ভাষাশৈলি আশ্চর্যান্বিত করেছে। জান্নাতে ভ্রমন আমাকে একটা অপরুপ তৃপ্তি দিয়েছে। অপরদিকে জাহান্নামের বর্ণনা শুনে আমি অবাক না হয়ে পারিনি। কীভাবে একজন মানুষ না দেখে চিত্র গুলো এতে সুন্দর করে আঁকতে পারে তা বইটা না পড়লে হয়তো জানায় হতো না।
ইসরাফিলের সিঙ্গায় ফু দেওয়া থেকে শুরু করে মৃত্যু, কবর, হাশরের ময়দানের চিত্র। এমনকি সেখানে হাউজে কাঊসার(যার এক ফোঁটা পানি আপনাকে জাহান্নামের দুঃখ ভুলিয়ে দেওয়ার জন্য যথেষ্ট), আল্লাহর আরস, ফেরেস্তা নবী রাসূলের সফল্য গাঁথা বিবরন আপনের মনকে রোমাঞ্চিত না করে পারবে না। সেই সাথে জান্নাতের সুখের যে বিবরণ তার প্রতিটি শব্দ(যা আপনি আগে কখনো শনেননি) আপনের হৃদয়কে স্পর্শ করবে। জান্নাতিদের সৌভাগ্যের জননী হয়ে, লেখক যে ভাষা ব্যবহার করেছেন তা সত্যি সকল প্রশংসাকেই হার মানায়। জান্নাত যে কতটা সুন্দর হতে পারে তা এ বইটা না পড়লে হয়তো কোনোদিন জানতেই পারবেননা। কিন্তু সাথে সাথে জাহান্নামের বিবরণ যখন আপনের সামনে আসবে, এ রঙিন দুনিয়া নিমিষেই অন্ধকারে পরিনত হবে। কান্নার আওয়াজে হাঁসি বিলুপ্ত হবে। লেখকের প্রতিটা শব্দ আপনের রক্তক্ষরনের কারন হবে। ভয়ে আপনার হাত পা শিতল হবে। আপনার মনে আল্লাহর ক্রোদকে স্মরণ করিয়ে দেয়ার জন্য এরকম একটা বই-ই যথেষ্ট। যা আপনাকে সকল প্রকার পাপ থেকে বিরত রাখবে।
লেখকের হাস্যরসাত্নক ও নাটকীয় উপস্থাপনা যে কারো বইটির প্রেমে পরতে বাধ্য করবে। বইটা পড়লে শুধু জান্নাত জাহান্নাম সম্পর্কে জানতে পারবেন তেমনটা না। আপনাকে এই দুনিয়ার মাঝে সঠিক উপায়ে বেঁচে থাকার পথ তৈরি করে দেবে এ বইটি। যাতে আপনি একটা পাপ করতে গেলেও দশ বার ভাবেন।