মোবাইল ইউজ করলে এই অ্যাপস গুলো আপনাদের লাগবেই

 মাবাইল ছাড়া যেখানে আজকের দুনিয়াটা কল্পনায় করা যায়না। সেখানে মোবাইল থাকার পরও যারা মোবাইল সঠিকভাবে ব্যাবহার করতে পারছেনা তারা কতটা অসহায় একবার কল্পনা করে দেখুন। 

মূলত তাদের জন্যই আমার এই ক্ষুদ্র প্রচেষ্টা। এই ব্লগে ধাপে ধাপে মোবাইল সঠিকভাবে ব্যাবহার করা সম্পর্কে সকল তথ্য খুব সহজ ভাষায় বর্ণনা করা হবে। তাহলে চলুন শুরু করি, মোবাইলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় "মোবাইল অ্যাপস" নিয়ে খুঁটিনাটি বিস্তারিত আলোচনা।

[মোবাইল ইউজ করলে যে অ্যাপস গুলো আপনাদের লাগবেই]

১. সোস্যাল মিডিয়া রিলেটেড অ্যাপস যেমন (ফেসবুক, ফেসবুক লাইট, ম্যাসেঞ্জার, ইমু, হটসঅ্যাপ, ইনসটাগ্রাম, টুইটার) ছাড়া তো আমরা চলতেই পারিনা। এছাড়াও অনেক পরাশক্তি মূলক অ্যাপস রয়েছে আমাদের দেশে। যাদের ব্যবহার আমাদের দেশের প্রেক্ষাপটে একেবারে নেই বললেই চলে। 

২. বিকাশ আর নগদ। অনলাইন প্লাট ফর্মে লেনদেন করতে ব্যবহার করতে ব্যাবহার করা হয়। বর্তমান প্রেক্ষাপটে এই দুটো অ্যাপসের ব্যাবহার কতোটা বেশি তা আর বলার অপেক্ষা রাখেনা। 

৩. যদি আপনি ই-কমার্স সাইটের সাথে জড়িত থাকেন। তাহলে দেশের নামকরা ই-কমার্স সাইট যেমন: ইভ্যালি, আলিশামার্ট, কিউকম, চালডাল ছাড়াও দ্বারাজ অ্যাপস আপনার জন্য আশির্বাদ হতে পারে। তবে কেনাকাটার জন্য বিক্রয়.ডট.কম কেউ অবমূল্যায়ন করলে চলবেনা।

৪. আমরা যারা ছাত্র/ছাত্রী আছি কেবল মাত্র তারা জানি ক্যাম স্ক্যানার(পিডিএফ করার জন্য), পিডিএফ রিডার( পিডিএফ করার পর তা পড়ার জন্য), পিডিএফ ডাউনলোডার(পিডিএফ ফাইল ডাউনলোড করার জন্য), ট্রান্সলেটর অল লেঙ্গুয়েজ(যে কোনো ভাষাকে এক ভাষা থেকে অন্য ভাষাতে ট্রান্সলেট/রুপান্তর করার জন্য), বাংলা টু ইংলিশ ডিকশনারি, (বোর্ড বইসমূহ প্রথম থেকে দশম শ্রেনী) যেসব ভাইবোন প্রথম থেকে দশম যেকোনো শ্রেণীতে অধ্যায়ন করছেন তাদের জন্য, পাওয়্যারপয়েন্ট(পাওয়্যারপয়েন্ট মোবাইলে দেখা বা পড়ার জন্য), গুগোল মিট বা জুম(সবাই মিলে কোনো মিটিং বা ক্লাস করার জন্য) উল্লেখযোগ্য।

৫. যারা অনলাইনে খাবার অর্ডার করে তাদের মধ্যে কেউ ফুনপান্ডা বা পাঠাও ফুড বা ইফুড এবং বর্তমানে হাংরিনাকি অ্যাপস ইউজ করেনা এমন লোক খুব কমই আছে।

৬. বিনোদন যেমন: মুভি বা টিভি সিরিয়াল দেখার জন্য টফি অ্যাপস এখন খুবই জনপ্রিয়।

৭. ভিডিও এডিটিং মোবাইল দিয়ে করার জন্য কাইনমাস্টার অ্যাপসটি অসাধারন অবদান রাখছে।

৮. যাতায়াত বা গাড়ির জন্য পাঠাও বা উবার অ্যাপস খুবই গুরুত্বপূর্ণ। 

৯. গেমস খেলার জন্য সিওসিলুডু নিও ক্লাসিকক্যারম পুল পাবজি অ্যাপস এর মত বিখ্যাত আরো অনেক অ্যাপস রয়েছে। যা মোবাইলের প্লেস্টোর অ্যাপসের মধ্যে পেয়ে যাবেন।

১০. রিডমিক কি-বোর্ড ছাড়া মোবাইলে বাংলা লেখা কল্পনায় করা যায়না। 

১১. যারা আপনার সিমের সকল অফার এবং ব্যালেন্স থেকে শুরু করে সকল তথ্য খুব সহজে পেতে চান তাদের জন্য বাংলালিংক সিমের জন্য মাই বিএল, গ্রামিনফোনের জন্য মাই জিপি, রবির জন্য মাই রবি ছাড়াও সকল সিমের অ্যাপস আপনারা প্লেস্টোর থেকে নামিয়ে নিতে পারেন।

১২. কোথাও যাওয়ার জন্য পথের অবস্থা জানতে জিপিএস নেভিগেশন এন্ড ম্যাপ অ্যাপসটি বিশেষ অবদান রাখতে সক্ষম।

১৩. নাম্বার হারিয়ে গেলে যাতে পুনঃরায় ফিরে পাওয়া যায় তার জন্য অবশ্যয় গুগোল কন্টাক্ট অ্যাপসটি নামিয়ে তার সাথে জিমেইল এড করে নিবেন।

১৪. ভিডিও, অডিও, ফইল বা ছবি আদান প্রদান করতে শ্যায়ারিট অ্যাপসের নাম তো সবারই জানা।

১৫. জরুরি কল রেকর্ড করে রাখার জন্য অটো কল রেকর্ডার অ্যাপসটি এখনই আপনার মোবাইলে ইনস্টল করে রাখুন।

১৬. যারা আউটসোর্সিং করে থাকেন তাদের জন্য ফাইবার ফাইন্ড এনি ফ্রিলেন্স সার্ভিস ইউ নিড অ্যাপসটা ইনস্টল করে রাখতে পারেন। যাতে বাইয়ার কোনো মেসেজ দিলে সেটা সাথে সাথে আপনার মোবাইলে চলে আসে।

[মোবাইল ইউজ করলে যে অ্যাপস গুলো আপনাদের লাগবেই]

মূলত দিনন্দিন জীবনে কাজের ভিন্নতা অনুসারে নানা ধরনের অ্যাপস বিভিন্ন সময়ে বিভিন্ন কাজের জন্য মানুষ ব্যাবহার করে থাকে। আমি শুধু আমার ব্যবহার করা কিছু গুরুত্বপূর্ণ অ্যাপস সম্পর্কে আজ আলোচনা করলাম। আপনারা যদি এগুলোর থেকে আরো বেশি গুরুত্বপূর্ন কোনো অ্যাপসের নাম জেনে থাকেন। তাহলে বিনা দ্বিধায় আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করতে পারেন। আশাকরি, প্রত্যেকে আপনার মূল্যবান মতামতকে সর্বোচ্চ মূল্যায়ন করবে।