|| দিরিলিস আর্তগুল || বেস্ট তুর্কি ‍সিরিয়াল

 Serial Review || Mahamudul Hasan Ayan || 19.07.2021 || 7:42PM

সিরিয়াল দেখছিলাম! হঠাৎ যখন ঘড়ির দিকে চোখ পড়লো তখন সময় ৩টা বেজে ৩১মিনিট। 

না! না! এটা ভাবার কোনো কারণ নেই, আমি একজন সিরিয়ালখোর(যারা সিরিয়াল দেখতে ভালোবাসে)। এই সিরিয়ালটা দেখার আগে লাস্ট কবে সিরিয়াল দেখেছিলাম ভুলে গেছি। ইসলাম নিয়ে জানার আগ্রহ দেখে আমার একজন বন্ধু আমাকে এই সিরিয়ালটা সাজেস্ট করে। সিরাজ এমন একজন বন্ধু যাকে বন্ধু না বলে যদি ভাই বলি তবুও কম বলা হবে। ছেলেটা পুরোপুরি ইসলামিক মাইন্ডের। ওর যুক্তি তর্ক যা কিছু আছে সবকিছু ইসলামকে নিয়ে। আমার বন্ধুদের মধ্যে ইসলাম প্রতিষ্ঠা করতে সিরাজ যেন একাই যুদ্ধে নেমেছে। যদিও এর আগে অনেকে এই সিরিয়ালটার নাম বলতো কিন্তু ইচ্ছে বাসনা কিছুই ছিলো না। তাই আমাকে আকৃষ্ট করতে পারেনি মোটেও। সবশেষে সিরাজ ভাই যখন বলল, সিরিয়ালটা না দেখে পারলাম না।

আজকের সিরিয়ালটা এমন ছিলো, যেকাউকে সিরিয়ালখোর বানিয়ে দিতে পারে। যাইহোক যে সিরিয়ালটার কথা এতক্ষণ বলছি তার নাম ❤"দিরিলিস আর্তগুল"



সিরিয়ালটা সম্পর্কে বলতে গেলে বলতে হয়, আপনি যদি এ্যাকশন সিরিজ/সিরিয়াল ভালোবাসেন তাহলে এই সিরিজটা আপনার মনে যায়গা পেতে এক সেকেন্ডও লাগবে না।  আর যদি রোমান্টিক  সিরিয়াল ভালোবাসেন, তাহলে আমি বলবো এর থেকে বেটার কোনো রোমান্টিক সিরিয়াল হতেই পারেনা। আপনি যদি ফানি সিরিয়াল ভালোবাসেন। সিরিয়ালটা আপনার মনকে ততোটাই আকৃষ্ট করতে পারবে যতটা আপনি চান। ফান যদি করতেই হয় তাহলে এই সিরিয়ালটি দেখিয়েছে কতটা হাস্যরসাত্নক ভাবে সঠিক উপায়ে মানুষের সামনে নিজেকে উপস্থাপন করা যায়। 

ফানি ক্যারাক্টারে আপনি পাবেন দুগান আর বামসি কে। পরবর্তীতে বাচ্চাদের ফানি ক্যারাক্টারের কথা আর রহস্য উন্মোচনের দায়িত্ব আপনাদের।

আরতুগুল প্রধান চরিত্রে অভিনয় করবে। যার প্রিয়তমা হালিমা সেটা আবার আরেকটা রহস্য হ্যা! এটাউ উন্মোচনের দায়িত্ব আপনাদের। "হায়নেমা" মায়ের ভূমিকায় একজন যোগ্য মাতার দিকনির্দেশনা সরুপ। সুলাইমান আরতুগুলের পিতা। পরবর্তীতে আরতুগুলের ছেলে গুন্দুস(ব্যবসায়ি),সাবচি(চিকিৎসক)  আর উসমান(সাহসী,বুদ্ধিমান,জ্ঞানী আরতুগুলের যোগ্য উত্তরসুরি)। হায়! মাশ-আল্লহ । 

তাছাড়াও তারগুদ,সেলচান,গুন্দারু( আরতুগুলের বড় ভাই), সুংমুরতাকিন(মেজ ভাই),এসলাহান, আলিয়ার বে(এসলাহানের ভাই), আরতুক বে(পেশায় চিকিৎসক),দেলিদেমির(অস্ত্র তৈরির কারিগর) ছাড়াও আরো অনেকের কথা বাদই দিলাম। 

যাই হোক গা জ্বলা/হাত-পা জ্বলা একটা ক্যারেক্টরের নাম না শুনলে আপনার জীবন বৃথা হয়ে  যাবে এই রিভিউটা পড়ে। তিনি হলেন মহান "আ'লা" শব্দের উদ্ভাবক, সুলতান আলাঊদ্দিনের বিশ্বস্ত রাষ্ট্রের কাজে নিয়োজিত খাস আমির, এক কথায় রাষ্ট্রের একজন সর্বোচ্চ লেবেলের বিশ্বাসঘাতক """""    ?    """""" নামটা আপনারাই বলবেন আমি আর না বলি। এটা মনে রাখবেন, সুলতানকে দেখতে হলে আপনাকে অবশ্যই ভলিউম ৮৭ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

১১৫ভলিউম প্রর্যন্তু অপেক্ষার প্রহর "আমির সাদেদ্দিনের" এর মৃতুর মধ্য দিয়ে শেষ হতে না হতেই। ১১৬ভলিউমে সকলের প্রিয়, অনেক মেয়ের ঘুম কেরে নেওয়া ভিলেন কেরেক্টার "নয়ানের" পুনরায় আগমন ও হঠাৎ করে হালিমার মৃত্যু আপনার হৃদয়টাকে তছনছ করে দেবে। 

পাঁচটা সিজনে মোট ১৫০টা ভলিউম/খন্ডে বিভক্ত। যা আপনাকে শুধু বিনোদনই দিবে না বরং হাজার হাজার রহস্য নিয়ে আপনার সামনে হাজির হবে। কখনো অন্য দিকে চোখ ফিরানোর সুযোগই দিবে না। প্রতিটি খন্ড ২ঘন্টা থেকে ২ঘন্টা ৩০মিনিট পর্যন্ত হবে।

আমি চোখ বন্ধ করে বলে দিতে পারি ছোটদের জন্য সিরিয়ালটি একটা আদর্শ। বড়দের জন্য গৌরবের। 

আর একটা প্রথম ও প্রধান বিষয় হচ্ছে,

পরিবারের সবাই মিলে একসাথে দেখার জন্য এর থেকে ভালো কোনো সিরিয়াল হতেই পারেনা। প্রতিটা চরিত্রয় যেন এক একটা রুপকথা এক একটা রহস্যের জন্মদাতা। 

আপনাকে সিরিয়ালটা যে শুধু হাসাবে বা কাদাবে, তা নয়। সিরিয়ালটা একজন মা কে আদর্শ মা হতে শিখাবে। একজন বাবাকে আদর্শ বাবা হতে শিখাবে। ভাই-বোনের দায়িত্ব ও সীমাবদ্ধতা শিখাবে। আত্মীয়দের এবং গরিব দুখিদের প্রতি সদয় হওয়া শিখাবে। জীবনের সঠিক ও সত্যের পথে আপনাকে অবিচল থাকতে শিখাবে। একটা রাষ্ট্র, এমনকি সমাজ গঠন আর তার ব্যাবস্থাপনা কতটা সুন্দর ও সুষ্ঠ ভাবে করা যায় তার দিকনির্দেশনা দিবে।

মোটকথা, আপনি যদি একটা পরিপূর্ণ সিরিয়াল দেখে সন্তুষ্ট হতে চান। তবে এই সিরিয়ালটি আপনার জন্য। 

তুর্কীরা নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে আর ইসলামকে প্রতিষ্ঠিত করতে যা যা করেছে তা যেন প্রতিটা মুসলিমের জন্য গর্বের। মূলত সিরিয়ালটি ইতিহাস নিয়ে তৈরি হলেও সিরিয়ালটির প্রতিটি ক্যারাক্টার আপনাকে এতটা আকৃষ্ট করবে যে- আপনাকে সালমান,শাহরুখের  কবল থেকে বাঁচিয়ে একটা নতুন দুনিয়ায় পথ উন্মোচন করতে সক্ষম হবে। 

তুর্কী রাজ্যে হাজারো উথান পাতনের মধ্য দিয়ে বর্তমান শাসক "এরদোগান"। 

মুলত সুলতানের শাসন আমলের শেষ সময়কাল। আর আরতুগুলের শাসন আমল ফুটিয়ে তুলে অসুস্থ মানুষকে সুস্থ সুন্দর সংস্কৃতির মধ্যে নিয়ে আসায়, এই সিরিয়ালটির মুল উদ্দেশ্য। 

যা বিশ্বব্যাপি ইসলামকে একটি অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

আমার সবচেয়ে প্রিয় ও সুন্দর নারী ক্যারাক্টার হচ্ছে " হালিমা/এসলাহান/হাফসা/এরিনা ও তার সহচারী"। সহসী ক্যারেক্টার অবশ্যয় আরতুগুল/তারগুদ পরবর্তীতে উসমান।

সত্যি ইবনে আরাবির কথা না বললেই নয়। আপনার মন টা যদি বিষন্ন থাকে, আপনের সামনে যদি কোনো বিপদের কালো মেঘ আচ্ছন্ন করে দেয়,  তাহলে এই ব্যক্তিটার হৃদয় জুরানো কন্ঠটা আপনার একবার হলেও শুনা উচিৎ।

আমি জানি, আপনি আমাকে প্রশ্ন করবেনঃ ভাই, সিরিয়াল/মুভি দেখা হারাম? মনে রাখবেন,আমি আপনাকে অবশ্যই মুভি/সিরিয়াল দেখার প্রতি আকৃষ্ট করছি না। বরং অসুস্থ সংস্কৃতির মধ্যে পড়ে নিজের অস্তিত্বকে যারা ভুলে গিয়েছেন তাদের জন্য এই সিরিয়ালটাই হতে পাারে জীবনটাকে পাল্টে দেওয়ার মত একটা নিয়ামক সরুপ।

সবশেষে এতটুকুই বলতে চাই। কিছু ভাইয়ের একান্ত প্রচেষ্টায় ফেসবুক গ্রুপে সিরিয়ালটার বাংলা ডাবিং করা হয়। যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা আমার নেই। যা অসাধারণ প্রানবন্ত করে তুলেছে সিরিয়ালটাকে। লিংক পেতে কমেন্ট করে ধৈর্য ধরে অপেক্ষা করবেন। অবশ্যয় ধৈর্যের ফল সুমিষ্ট হয়।