একজন নিবেদিত, নির্মোহ সিভিল ইঞ্জিনিয়ার এর গল্প ❤ ❤

 

ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের মেকানিক্স ও স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং পরীক্ষায় কিছু ভিন্ন মাত্রার  প্রশ্ন প্রায়ই দেখা যায় । 

তো অনেকেরই জানার ইচ্ছা এই ক্রিয়েটিভ  প্রশ্ন করছেন কোন স্যার?

ইউ.এ.পি তে বস স্ট্রাকচার নামেই সেই স্যার কে সবাই চিনে। নাম  ড: ইফতেখার আনাম।  স্যার এমন বিভিন্ন সাম্প্রতিক বিষয় নিয়ে আর্টিস্ট এর মত প্রশ্ন প্রায়ই করে থাকেন। তিনি যেন মেকানিক্স আর স্ট্রাকচারের আর্টিস্ট।

স্যারের করা কিছু কোশ্চেন এ প্রশ্নের বিষয় ছিল সল্ট(লবণ), রকেট, ভ্যালেন্টাইন, ভ্যালেন্টাইন্স প্রপোসাল, বসন্ত, এডিস, মশারি, মশা মারতে কামান দাগা,বিজয় সৃতিসৌধ, ক্রিকেট, টাইগার, সেফ রোড, রোড জাস্টিছ ইত্যাদি। 

অনেকে হয়তো স্যার সম্পর্কে নাও জানতে পারেন।  তাদের জন্যই স্যার সম্পর্কে বিস্তারিত লিখবো। অবশ্য সারের সম্পর্কে লিখতে গেলে হাজার হাজার লেখকরাও থমকে যাবেন। ইতিহাস ঘাটলে আর কতজন কেইবা এতটা নিবেদিত, নির্মোহ, সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে দেখা যাবে। 


প্রফেসর ডঃ ইফতেখার আনাম স্যার! 

প্রথমেই স্যারকে হৃদয়ের অন্তস্থল থেকে জানায় শুভ জম্মদিন  ❤  

ড.ইফতেখার আনাম স্যার। আমার দেখা এই পৃথিবীর একজন সেরাদের সেরা নক্ষত্র। যিনি বর্তমানে তার জ্ঞানের ভান্ডার থেকে কিছু জ্ঞান ইউ.এ.পির  ছাত্র/ছাত্রী দের মাঝে ছড়িয়ে দিতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। 

স্যার শুধু একজন শিক্ষক নন , একজন অভিবাবক , অত্যন্ত সাদা মনের একজন মানুষ। 

স্যারের সরাসরি ছাত্র  হওয়া সত্ত্বে তার সান্নিধ্য ও স্নেহভাজন হওয়ার সৌভাগ্যের কারণে আমার ভেতরে এক অন্যরকম অনুভূতি কাজ করে । ❤

কিছু মানুষ সম্পর্কে বলতে গেলে আসলে বলা আর শেষ হয়না, আনাম স্যার তেমনই একজন মানুষ। আমেরিকার বিশ্ববিদ্যালয়ের নিশ্চিন্ত জীবন ছেড়ে বাংলাদেশে ফেরত চলে আসা নিবেদিত ও নির্মোহ একজন সিভিল ইঞ্জিনিয়ার। 

সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর অন্যতম নক্ষত্র ড.ইফতেখার আনাম স্যার শুধু একজন শিক্ষকই নন, একজন অভিবাবক এবং অত্যন্ত সাদা মনের একজন মানুষ। স্যার আমেরিকার বিশ্ববিদ্যালয়ের নিশ্চিন্ত জীবন ছেড়ে বাংলাদেশে ফেরত চলে আসেন এবং দেশের হয়ে নতুন সিভিল ইঞ্জিনিয়ার গড়ার কারিগর হিসেবে কাজ করেন এবং এখন পর্যন্তু কাজ করে যাচ্ছেন। 

১৯৯৩ সালে বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট থেকে রেকর্ড রেজাল্ট নিয়ে পাশ করার পর তিনি বুয়েটেই লেকচারার পদে যোগদান করেন। ১৯৯৬ সালে যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটি থেকে এম.এস.সি ডিগ্রি লাভ করেন এবং ২০০০ সালে পি.এইছ.ডি ডিগ্রি লাভ করেন ।

একই সময়ে তিনি টেক্সাস ইউনিভার্সিটিতে রিসার্চ সহকারী হিসেবে যুক্ত ছিলেন। ইচ্ছে করলে সেখানেই যোগদান করে থেকে যেতে পারতেন।

কিন্তু দেশের মানুষের জন্য কিছু করা যার সপ্ন তাকে অন্য কোনো সপ্ন দেখালে কোনো লাভ হয়না। যা তিনি আবারো প্রমান করলেন। স্বভাবতই তিনি দেশে ফিরে আসলেন, কারন দেশ কে যে অনেক কিছু দেয়ার আছে তার। দেশে ফিরে এসে ২০০০ সালেই ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক এ যোগদান করেন। এবং বর্তমানে UAP তেই সিভিল ইঞ্জিনিয়ার গড়ায় নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

UAP তে স্যার "বস অফ স্ট্রাকচার" নামেই বেশী পরিচিত।  

ড ইফতেখার আনাম স্যারের কাজ করার প্রধান ক্ষেত্র হচ্ছে স্ট্রাকচার ডাইনামিক্স সাথে আর্থ কুইক ইঞ্জিনিয়ারিং, ভিহাইকেল ভাইব্রেশন, ওসেন ওয়েভ মেকানিক্স, অফসর স্ট্রাকচারস, ডাইনামিক ছয়েল স্ট্রাকচার ইনটারেকশন, র‌্যান্ডম ভাইব্রেশন ইত্যাদি।


✅ স্যার এর বিভিন্ন গবেষণা প্রবন্ধগুলো আমেরিকান সোসাইটি অফ সিভিল ইঞ্জিনিয়ারস (এসএসই), আমেরিকান সোসাইটি অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার্স (এএসইইই), ইন্টারন্যাশনাল সোসাইটি অব অফশোর এবং পোলার ইঞ্জিনিয়ার্স (আইএসপিই) এর জার্নালে প্রকাশিত হয়েছে  এছাড়াও বিশ্বব্যাপী বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনসমূহে অনেক বার উপস্থাপিত হয়েছে।


✅স্যারের বড় অবদান Non Linear wave forces , wave kinematics, foundation stiffness and probabilistic modeling ক্যালকুলেশনের জন্য তাত্ত্বিক ও সংখ্যাসূচক পদ্ধতি তৈরি করা। 


✅এছাড়া  আনাম স্যার সরকারি অর্থায়নে পরিচালিত গবেষণা প্রকল্প "সিসমিক অ্যানালাইসিস এন্ড স্ট্রাকচার ডাইনামিকের" প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে নিয়োজিত আছেন ।


✅ University of Tokyo তে জাইকা ও বাংলাদেশের যৌথ আয়োজনে আর্থ কুইক ইস্যু ইন বাংলাদেশের রিসার্স প্রজেক্টে কাজ করেছেন এবং জাইকার আর্থ কুইক ইস্যু নিয়ে বিভিন্ন প্রজেক্টে স্যারের বড় অবদান রয়েছে।

  

স্যার কোন বই আকারে কিছু পাবলিশড করেননি তবে স্যার এর বেশ কিছু লেখা রয়েছে যেগুলো একাডেমিক পড়াশোনা, প্র‍্যাক্টিকাল ফিল্ড ওয়ার্কে ব্যাবহার করতে পারবেন এবং এগুলো সবার জন্যেই উম্মুক্ত।  এছাড়াও স্যারের অধীনে কিছু থিসিস পেপার এর pdf ও পাবেন।

ডিজাইন নিয়ে স্যার এর লেখা উল্লেখযোগ্য হলোঃ

Design of Balanced Cantilever Bridge

Design of Industrial Truss

Design of Rc Building

 Design of Steel Building

Design of waffle slab

Design of Underground Water Tank

একাডেমিক রিসোর্স এর মধ্যে রয়েছেঃ

Mechanics of Solids I

Mechanics of Solids II 

Structural Dynamics and Earthquake Engineering

Structural Engineering I 

Structural Engineering II 

Structural Engineering III 

Structural Mechanics and Strength of Materials Lab

RC Design I

RC Design II  

এ সবই পাবেন স্যারের ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের সিভিল ইঞ্জিনিয়ারিং ওয়েবসাইটে। সেখানে তার ব্যাক্তিগত প্রোফাইলের মধ্যে এগুলো ছাড়াও রয়েছে যুগ থেকে ‍যুগান্তরের আরো অনেক সম্ভাবনা। প্রোফাইলে গিয়ে রিসোর্স এ ক্লিক করলে একাডেমিক ও ডিজাইন রিলেটেড পিডিএফ গুলো পাবেন এবং থিসিস ফোল্ডারে থিসিস এর ফাইলগুলো পাবেন।

🔗 প্রোফাইল_লিংকঃ

⏩ http://www.uap-bd.edu/ce/anam/#about

এরকম কিছু মানুষ নির্মোহ ভাবে কাজ করছেন বলেই বাংলাদেশ এখনো বেঁচে আছে। আনাম স্যারের মতো নিবেদিত ও নির্মোহ সিভিল ইঞ্জিনিয়ার সমাজে অত্যন্ত প্রয়োজন।

তার মাপের বিশুদ্ধ সিভিল ইঞ্জিনিয়ার  আমাদের মাঝে বার বার আসুক।


প্রফেসর ডঃ ইফতেখার আনাম স্যারের তৈরি কিছু নমুনা পশ্ন-

 





আমাদের ফেসবুক গ্রুপ লিংক:
আমাদের ফেসবুক পেজ লিংক:
ঢাকার মধ্যে টু-লেট সংক্রান্ত সকল তথ্য পেতে জয়েন করুন: