❤"মাই ফাদার এন্ড মাই ছন"❤

 Movie review// Mahamudul Hasan Ayan// ২:৫৭ PM


❤"মাই ফাদার এন্ড মাই ছন"❤ নামটা দেখেই হয়তো আঁচ করতে পারছেন মুভিটি আসলে কী নিয়ে তৈরি। তবে আঁচ করে কোনো কিছু সম্পর্কে ধারণা দেওয়া যে কতটা অযৌক্তিক তা এমুভিটি না দেখলে হয়তো অজানায় থেকে যাবে আপনের কাছে। বোধগম্য করার জন্য এটা না বলে পারছি না, আমার দেখা সেরা মুভি গুলোর মধ্যে সবচেয়ে সেরা এটি। 


বাবা আর পুত্রের ভালোবাসা শুধু নয় বরং সবাইকে নিয়ে একসাথে ভালো থাকার যে নিদর্শন মুভিটি দেখিয়েছে তা অতুলনীয়। বাবা-ছেলের মাঝে সম্পর্কগুলো বাস্তবিক চিত্রে যেমনটা দেখা যায়(মনের কথা গুলো একে অপরকে প্রকাশ করতে পারেনা) তেমনি কিছু চরিত্রের অবতারণা করা হয়েছে এ মুভিটিতে। দৃশ্যকল্পে আমি যেনো আমার নিজের পরিবারটাকেই দেখতে পাচ্ছিলাম।

১ঘন্টা৪৮মিনেটের মুভিটিতে ছেলে(সাদিক) এবং বাবার মনোমালিন্য, ভুল বোঝাবুঝি- যে একজন বাবা থেকে ছেলেকে কতটা দূরে সরিয়ে দিতে পারে তার দৃষ্টান্ত ফুটিয়ে তুলা হয়েছে। আবার একই সাথে সাদিক আর তার ছেলে ডারিসের মধ্য দিয়ে আদর্শ বাবার চরিত্রও তুলে ধরা হয়েছে যা আপনের মনে দুঃখের বিপরীতে সুখের পরশ বুলিয়ে যাবে। ট্রাজেডি সম্পর্কিত মুভি যদি আপনি দেখে থাকেন তাহলে আমি বলবো এ মুভিটি আপনের ট্রাজেডির সর্বোচ্চ চূড়ায় নিয়ে যাবে। আপনের পরিষ্কার আকাশ টাতে কালো মেঘ কখন ছেয়ে যাবে তা আপনি কল্পনাও করতে পারবেন না। আমি প্রাণ ভরে যতগুলো মুভি দেখে কেঁদেছি তার মধ্যে এ মুভিটি সবার উপরে অবস্থান করবে তা বলার অপেক্ষা রাখেনা। আপনি যদি ফানি মুভি ভালোবাসেন। মুভিটা আপনার মনকে ততোটাই আকৃষ্ট করতে পারবে যতটা আপনি চান। মুভিটি দেখে হাসঁতে হাসঁতে আপনের পেটে খিল লেগে আমি দায়বদ্ধ নই। আর রোমাঞ্চের কথা বাদই দিলাম, সে রহস্য উন্মোচনের দায়িত্ব আপনের। সুন্দর ও আনন্দময় জীবনের জন্য পারিবারিক বন্ধন যে কতটা জরুরি তা এ মুভিটি না দেখলে হয়তো কখনো জানায় হতো না। ছোট বাচ্চাদের জন্য কল্পনার রাজ্যের রাজপুত্র হয়ে ডারিস(সাদিকের ছেলে) তাদের(ছোট্ট বাচ্চাদের) সামনে ধরা দেবে, যা প্রতিটি প্রাণে আনন্দের সঞ্চার করবে। ফ্যামিলি ও ছোট বাচ্চাদের নিয়ে দেখার জন্য এর থেকে ভালো মুভি আর দ্বিতীয়টি হতে পারে বলে আমার মনে হয় না। মুভিটি শুধু আপনাকে হাঁসাবে-কাঁদাবে আর পারিবারিক বন্ধন শিখাবে, তা নয়! বরং পিতা কে আদর্শ পিতা হতে শিখাবে। ভাই হয়ে ভইয়ের প্রতি ভালোবাসা শিখাবে। ছেলে কে আদর্শ ছেলে হিসেবে কীভাবে তৈরি করতে হয়, তা এমুভিটি "ডারিসের" মধ্য দিয়ে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছে।

সবশেষে এতটুকুই বলতে চাই। কিছু ভাইয়ের একান্ত প্রচেষ্টায় ফেসবুক গ্রুপে মুভিটার বাংলা ডাবিং করা হয়। যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা আমার নেই। যা অসাধারণ প্রানবন্ত করে তুলেছে মুভিটাকে। লিংক পেতে কমেন্ট দিয়ে ধৈর্য ধরে অপেক্ষা করবেন। অবশ্যয় ধৈর্যর ফল সুমিষ্ট হয়।