"এ সেপারেশন"

  Movie review// Mahamudul Hasan Ayan// ০৩:০৬ PM

বস্তবতার যতগুলো শাখা-প্রশাখায় আমি আরোহন করেছি। তার মধ্যে ইরানি, তুর্কী আর ইন্দোনেশিয়ান মুভি গুলো যে সবার উপরে অবস্থান করবে তা বলার অপেক্ষা রাখেনা। সুস্থ সুন্দর সংস্কৃতিতে তৈরি মুভিগুলো, বাস্তবতার সাথে এতোটা মিল যে তা কল্পনাও করা যায় না। একশান, রোমাঞ্চকর, ফানি মুহুর্ত গুলো বাস্তবতার সাথে মিল রেখে এতো সুন্দর করে ফুটিয়ে তুলা হয়েছে যে, বলিউড ডলিউডের আসুস্থ সংস্কৃতিতে তৈরি রোবোটিকস সিনেমা গুলো একসময় আপনের কাছে বিতৃষ্ণা বলে মনে হবে। 

বাস্তব কল্পকাহিনির উপর নির্মিত ❤"এ সেপারেশন"❤ তেমনি একটা মুভি। মুভিটি আমি যখন দেখছিলাম তখন আমার খুব মনে পড়ছিলো ক্লাস সেভেনের কথা- সব সাবজেক্টে এ+ মার্ক থাকার পরও আমি সমাজে পেয়েছিলাম বিয়াল্লিশ। টিচার-রা সবাই অবাক হয়ে গিয়েছিলো তারা হয়তো এটা মনেও নিতে পারছিলেন না। কিন্তু বাবা-মায়ের কোলহের কারণে ঐদিনের রেসাল্টের ব্যাপারটা আমি মেনে নিয়েছিলাম, ঠিক মেনে নিয়েছিলাম তেমনটা না।  মেনে নিতে বাধ্য হয়েছিলাম। 

বাবা- মায়ের মধ্যে ঝগড়া-কলোহ থাকলে পরিবারের ছেলেমেয়েদের উপর কতটা বিরুপ প্রভাব ফেলতে পারে তা নিয়েই নির্মিত ❤"এ সেপারেশন"❤ মুভিটি। মুভিটিতে মুলোতো বাবা-মায়ের প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য পালনের মধ্য দিয়ে, একজন স্বামীর কাছে একজন ভালো, যোগ্য ও গুনবতী স্ত্রী না থাকলে সংসারটাতে কতটা বিপত্তি পোহাতে হয় তার দৃষ্টান্তই ফুটিয়ে তুলা হয়েছে।

দু'ঘন্টা তিন মিনিটের মুভিটি আপনাকে কখনোই রমাঞ্চিত করবে না। একশানের কথা ভাবছেন। না, না, একশানের কথা চিন্তা করলে আমি বলবো এমুভিটি আপনের জন্য না। এমনকি মুভিটি আপনাকে এক মুহূর্তের জন্য হাঁসার সুযোগটাও দিবে না, এটা সত্য।

তবে বাবা-মায়ের প্রতি ছেলে-মেয়েদের দায়িত্বটা যে কতটা আর তা কীভাবে পালন করতে হয়, তা দেখিয়ে আপনের অশান্ত মনটাকে একেবারে শান্ত করে দিতে পারে এ মুভিটি। মুভিটি একজন পুরুষকে দায়িত্বশীল পুরুষ হতে শেখাবে। একজন বাবাকে দায়িত্বশীল বাবা হতে শেখাবে। যা দেখে আপনি তৃপ্তির ঢেকর না তুলে পারবেন না। একটা সুন্দর সংসার গঠনে ভালো স্ত্রী নির্বাচন করা কতটা জরুরি তা হয়তো এ মুভিটি না দেখলে আপনি কখনো জানতেও পারবেন না। 

ফ্যামিলিকে সাথে নিয়ে দেখার জন্য এর থেকে ভালো মুভি হতেই পারেনা।

সবশেষে এতটুকুই বলতে চাই। কিছু ভাইয়ের একান্ত প্রচেষ্টায় ফেসবুক গ্রুপে মুভিটার বাংলা ডাবিং করা হয়। যাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করার ভাষা আমার নেই। যা অসাধারণ প্রানবন্ত করে তুলেছে মুভিটাকে। লিংক পেতে নক দিয়ে ধর্য্য ধরে অপেক্ষা করবেন। অবশ্যয় ধর্য্যের ফল সুমিষ্ট হয়।