ব্লগ কন্টেন্ট কপি পেস্ট থেকে রক্ষা করার সহজ ও সঠিক উপায়

 যদি আপনার ব্লগার সাইটটি ব্লগিং এর উদ্দেশ্য করেই বানানো হয় এবং আপনি চান আপনের কন্টেন্ট গুলো কেউ কপি না করুক। তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। প্রথম থেকে স্টেপ বাই স্টেপ পড়ুন আশা করি পরিপূর্ণ একটা ধারনা পেয়ে যাবেন।


ব্লগ কন্টেন্ট কপি পেস্ট থেকে রক্ষা করার সহজ ও সঠিক উপায় আলোচনা করার আগে ব্লগ কন্টেন্ট কপি পেস্ট করলে কি ক্ষতি হতে পারে আপনার ব্লগ সাইটে এডসেন্স পাওয়ার ক্ষেত্রে তা নিচে দেওয়া লিংকে ক্লিক করে জেনে আসুন।

 

যখন আপনি জানেন কি কি ক্ষতি হতে পারে আপনার  ব্লগ সাইটে এডসেন্স পাওয়ার ক্ষেত্রে।  তখন আপনের জন্য সেইসকল ধরনের ক্ষতি থেকে রক্ষা পেতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়াটা অতি জরুরী। আমি নিচে সেই সকল ধরনের পদক্ষেপ স্টেপ বাই স্টেপ বর্ণনা করবো। তাহলে চলুন শুরু করতে পারি আমাদের আজকের আর্টিকেল।




আমাদের ব্লগ কন্টেন্টকে কপি পেস্ট থেকে রক্ষা করার জন্য দুটি সহজ ও সঠিক উপায় রয়েছে।


নাম্বর-১ এর স্টেপ-১:


আপনি আপনার ব্লগ কন্টেন্টকে কপি পেস্ট থেকে রক্ষা করার জন্য Java Script Code ব্যবহার করতে পারেন। এই কোড ব্যবহার করার পর আপনার ওয়েবসাইটের কোনো কন্টেন্ট কেউ কখনো কপি পেস্ট করতে পারবে না। অর্থাৎ পারমানেন্টলি কপি পেস্ট থেকে আপনার ব্লগ কন্টেন্ট রক্ষা করতে এই পদ্ধতিটা আপনের জন্য সবথেকে সহজ ও সঠিক উপায় হতে চলেছে।

 

নাম্বর-১ এর স্টেপ-২:


সঠিক উপায়ে  এডিট করার জন্য। আপনাদেরকে প্রথমে থিমের মধ্যে Edit Html  এ ক্লিক করতে হবে।

অর্থাৎ Admin>Theme>Edit Html এ যাবেন।

 

নাম্বর-১ এর স্টেপ-৩:


আপনারা <Head>কপি অল কোড</Head> ট্যাগের মধ্যে নিচের কোড গুলো কপি করে বসিয়ে দিবেন।


<script language='JavaScript1.2'> function disableselect(e){ return false } function reEnable(){ return true } //if IE4+ document.onselectstart=new Function (&quot;return false&quot;) //if NS6 if (window.sidebar){ document.onmousedown=disableselect document.onclick=reEnable } </script>
 

বিশেষ দ্রষ্টব্য:


এই কোডটি তখনই কাজ করবে যখন যে কপি করবে তার ওয়েবসাইটে Java Script Use করা হবে। যদি  Java Script Use করা না হয় সেক্ষেত্রে এই কোড কাজ করবেনা। ফলশ্রুতিতে ভিজিটরেরা খুব সহজে আপনার কন্টেন্ট কপি পেস্ট করতে পারবে। তারজন্য আমি এই প্রসেসটা রিকমেন্ড করিনা। যারা স্থায়ী সমাধান চান সকল ওয়েব সাইটের ক্ষেত্রে তাদের জন্য আমার নিচের নাম্বার-২ ‍স্টেপ অনুসরণ করতে হবে। 


নাম্বর-২ এর স্টেপ-১:


আপনি আপনার ব্লগ কন্টেন্টকে কপি পেস্ট থেকে রক্ষা করার জন্য CSS Code ব্যবহার করতে পারেন স্থায়ী সমাধানের জন্য। এই কোড ব্যবহার করার পর আপনার ওয়েবসাইটের কোনো কন্টেন্ট কেউ কখনো কপি পেস্ট করতে পারবে না। অর্থাৎ পারমানেন্টলি কপি পেস্ট থেকে আপনার ব্লগ কন্টেন্ট রক্ষা করতে এই পদ্ধতিটা আপনের জন্য সবথেকে সহজ ও সঠিক আরো একটি উপায় হতে চলেছে। যেখানে Java Script Use করলে আপনার সাইটটি স্লো এবং ভারি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে সেখানে এই পদ্ধতিটা আপনার জন্য খুবই কার্যকরি হতে চলেছে। 


নাম্বর-২ এর স্টেপ-২:


প্রথমে পূর্বের মতো সঠিক উপায়ে  এডিট করার জন্য। আপনাদেরকে থিমের মধ্যে Edit Html  এ ক্লিক করতে হবে।

অর্থাৎ Admin>Theme>Edit Html এ যাবেন।

 

নাম্বর-২ এর স্টেপ-৩:


আপনারা   ]]>কপি অল কোড<b:Skin>  ট্যাগের মধ্যে নিচের কোড গুলো কপি করে বসিয়ে দিবেন।


body{user-select:none!important;-moz-user-select:-moz-none!important;-webkit-user-select:none!important;-ms-user-select:none!important}.post-body blockquote,.post-body code,.post-body pre{user-select:text!important;-webkit-user-select:text!important;-ms-user-select:text!important;-moz-user-select:text!important}


যদি কেউ উপরুক্ত কোডটি কোথায় আছে এবং কপি করা সম্পর্কে বুঝতে না পারেন তাহলে নিচে আমি লিংক দিয়ে দিবো লিংক থেকে আপনারা উপরুক্ত কোডটি কোথায় কিভাবে কপি পেস্ট করতে হয় তা জানতে পারবেন।


বিশেষ দ্রষ্টব্য:

আপনাদের যদি একটুও উপকার হয়ে থাকে তাহলে অবশ্যয় অবশ্যয় আমার ব্লগ সাইটে সাবস্ক্রাইব করে রাখবেন। কারন সামনে এমনি অনেক ইনটারেস্টিং টপিক আমি আমার এই ব্লগার সাইটে প্রতিনিয়ত লিখতে থাকবো।