আইসিসি টি-টোয়েন্টি র্র্যাংকিংয়ে ৬ নম্বরে ওঠার হাতছানি বাংলাদেশের সামনে

 আগামি ৩রা আগস্ট থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার সিরিজের মাধ্য দিয়ে বাংলাদেশের ক্রিকেট আরো একটি মাইলফলোক স্পর্শ করতে যাচ্ছে। টি-টোয়েন্টি র‌্যাংঙ্কিংয়ে ১০ নম্বর থেকে এক লাফে ৬ নম্বরে উঠে যাওয়ার হাতছানি রয়েছে টাইগারদের সামনে। মাইলফলোক স্পর্শ করার জন্য কিছু শর্ত দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রন সংস্থা আইসিসি।



অস্ট্রেলিয়াকে যদি টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করতে পারে তাহলেই আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ১০ নম্বর থেকে ৬ নম্বরে উঠে যাবে বাংলাদেশ। যা বাংলাদেশের জন্য একটা কঠিন চ্যালেঞ্জ হতে চলেছে।যদিও এই সিরিজ জয়লাভ করতে পারলে আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা উন্নতি করবে বাংলাদেশ। তবুও অস্ট্রেলিয়া টিম যে ছেড়ে কথা বলবেনা তা বলার অপেক্ষা রাখেনা। 

এই মুহূর্তে ২২২ রেটিং পয়েন্ট নিয়ে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে ১০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ। অন্যদিকে ২৪৮ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে অবস্থান করছে অস্ট্রেলিয়া। 

সবার উপরে অবস্থান করছে  যথাক্রমে ইংলেন্ড রেটিং ২৭৮, ভারত রেটিং ২৭৩, নিউজিল্যান্ড রেটিং ২৬৩, পাকিস্তান রেটিং ২৬১, অস্ট্রেলিয়া রেটিং ২৪৮, সাউথ আফ্রিকা রেটিং ২৪৬, আফগানস্তান রেটিং ২৩৬, ওয়েস্ট ইন্ডিজ ২৩৫, শ্রীলঙ্কা ২২৫ এবং তার পরপরই অবস্থান করছে বাংলাদেশ ২২২ রেটিং পয়েন্ট নিয়ে।

মূলত একটি দল হারলে বা জিতলে তার পয়েন্ট যুক্ত হয়। সেই পয়েন্টস কে ম্যাচ সংখ্যা দিয়ে ভাগ করলে যা পাওয়া যায় তাই রেটিং পয়েন্ট, অর্থাৎ এর ভিত্তিতেই র‌্যাংঙ্কিং নির্ধারণ করা হয়। বাংলাদেশের চেয়ে মাত্র ৩ পয়েন্ট বেশি নিয়ে র‌্যাংঙ্কিংয়ে এগিয়ে রয়েছে  শ্রীলঙ্কা।
   

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ যদি সবকটিতেই জয়লাভ করে তাহলে ২৩৯ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান এবং অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে র‌্যাংঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ।

অন্যদিকে, ২৩৭ রেটিং পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া। আসুন জেনে নেই বাংলাদেশে বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের র‌্যাংঙ্কিংয়ের হিসাব-নিকাশ।


যদি বাংলাদেশ ৫-০ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজের জয়লাভ করে তাহলে ২৩৯ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৩৭ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের অষ্টম স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া।

যদি বাংলাদেশ ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভ করে তাহলে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৪০ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া।

যদি বাংলাদেশ ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জয়লাভ করে তাহলে ২২৯ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে উঠে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৪৩ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া।

যদি বাংলাদেশ ২-৩ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরে যায় তাহলে ২২৫ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে থেকে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৪৬ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে নেমে যাবে অস্ট্রেলিয়া।

যদি বাংলাদেশ ১-৪ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরে যায় তাহলে ২২০ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে থেকে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৪৮ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থেকে যাবে অস্ট্রেলিয়া।

যদি বাংলাদেশ ০-৫ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হেরে যায় তাহলে ২১৬ রেটিং পয়েন্ট নিয়ে দশম স্থানে থেকে যাবে বাংলাদেশ। অন্যদিকে ২৫১ রেটিং পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে থেকে যাবে অস্ট্রেলিয়া।